HSC ICT || এইচএসসি আইসিটি ৫ম অধ্যায় এর সৃজনশীল প্রশ্ন ও উত্তর ও হ্যান্ড নোট

HSC ICT || এইচএসসি আইসিটি ৫ম অধ্যায় এর সৃজনশীল প্রশ্ন ও উত্তর ও হ্যান্ড নোট

আজকের আর্টিকেলে এইচএসসি আইসিটি বা HSC ICT এর ৫ম অধ্যায় এর সৃজনশীল প্রশ্ন এবং উত্তর দিয়ে দিয়েছি। 

HSC ICT


আইসিটি ৫ম অধ্যায় : সৃজনশীল প্রশ্ন ও উত্তর

আইসিটি বইয়ের বিদঘুটে একটি অধ্যায়ের নাম প্রোগ্রামিং ভাষা। এ অধ্যায়ের সম্পর্কে পূর্বের শ্রেণীতে বিশেষ কোন জ্ঞান বা অভিজ্ঞতা না থাকায় অনেক শিক্ষার্থীর কাছেই এই অধ্যায়টি মারত্মক লাগে।

আইসিটি ৫ম অধ্যায় সৃজনশীল প্রশ্ন ও উত্তর | কম্পিউটার নামক যন্ত্রটি কোনো না কোনোভাবে পুরো পৃথিবীর প্রায় প্রতিটি মানুষের জীবনকে প্রভাবিত করেছে। এই অসাধারণ যন্ত্রটি কোন কাজে ব্যবহার করা যাবে সেটি শুধু মানুষের সৃজনশীলতা দিয়ে সীমাবদ্ধ তবে এককভাবে কম্পিউটার নামের এই যন্ত্রটর সাথে অন্য আরেকটি যন্ত্রের কোনো পার্থক্য নেই।

কম্পিউটার আলাদাভাবে একটি বিশেষ কিছু হয়ে উঠে কারণ এটিকে নির্দিষ্ট কোনো কাজ করার জন্য প্রোগ্রাম করা সম্ভব। কম্পিউটার যেহেতু একটি ইলেক্রনিক যন্ত্র ছাড়া আর কিছুই নয় এবং সেটি 1 এবং 0 ছাড়া আর কিছুই বুঝতে পারে না, তাই তাকে প্রোগ্রাম করার জন্য এই 1 এবং 0 দিয়েই মেশিন কোডে কিছু দুর্বোধ্য নির্দেশনা দিতে হয়।

বিষয়টিকে সহজ করার জন্য অনেক প্রোগ্রামিং ভাষা উদ্ভাবন করা হয়েছে, এই ভাষাগুলোতে একজন প্রয়োজনীয় কোড লিখতে পারে যেটি পরবর্তীকালে মেশিন কোডে রুপান্তরিত করে কম্পিউটারের কাছে নির্দেশনা হিসেবে পাঠানো হয়। এরকম একটি জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত কম্পিউটার প্রোগ্রামিংয়ের ভাষা হচ্ছে সি (C)। এই অধ্যায়ে শিক্ষার্থীদের কাছে প্রোগ্রামিংয়ের খুঁটিনাটির সাথে সাথে C ভাষায় প্রোগ্রামিং করার প্রাথমিক বিষয়গুলো তুলে ধরা হয়েছে।

আইসিটি বইয়ের বিদঘুটে একটি অধ্যায়ের নাম প্রোগ্রামিং ভাষা। এ অধ্যায়ের সম্পর্কে পূর্বের শ্রেণীতে বিশেষ কোন জ্ঞান বা অভিজ্ঞতা না থাকায় অনেক শিক্ষার্থীর কাছেই এই অধ্যায়টি মারত্মক লাগে। আজ এই অধ্যায় নিয়ে বেশ কিছু প্রশ্ন দেয়া হলো। তোমারদের বোঝার সুবিধার্থে এই অধ্যায় থেকে একটি নমুনা প্রশ্ন দেয়া হলো। বাকী প্রশ্নগুলো উত্তরসহ ডাউনলোড করতে পারবে নিচে দেয়া লিংক থেকে।


HSC ICT ৫ম অধ্যায় এর হ্যান্ড নোট

পিডিএফ করা হ্যান্ড নোটটি পেতে নিচের লিংকটিতে ক্লিক করুন। আমি গুগল ড্রাইভে আপলোড করে এখানে লিংক দিয়ে দিয়েছি। অনেক সহজেই ডাউনলোড করতে পারবেন এবং ‍গুগল ড্রাইভ থেকে ইচ্ছা করলে পড়তেও পারবেন। 

পিডিএফ ফাইল ডাউনলোড করার জন্য = ক্লিক করুন এখানে     

আরো পড়ুন >> HSC ICT || এইচএসসি (HSC) আইসিটি (ICT) ৫ম অধ্যায় এর হ্যান্ড নোট   

উপরের লিংকটিতে ক্লিক করলে আপনি এই অধ্যায়ের সকল নোট পাবেন। এই অধ্যায়টি ছাড়াও আরও বাকি অধ্যায়গুলো হ্যান্ড নোট ও আপনি কালেক্ট করতে পারবেন। 

আইসিটি ৫ম অধ্যায় সৃজনশীল প্রশ্ন ও উত্তর

সৃজনশীল প্রশ্ন ১ : মায়ের বয়স পুত্রের বয়সের তিনগুণ। পিতার বয়স মায়ের বয়স অপেক্ষা 5 বছর বেশি। পুত্রের বয়স X বছর।

ক. ডেটা এনক্রিপশন কী?
খ. ডাইনামিক ওয়েবপেজে ডেটাবেজ ব্যবহৃত হয় কেন?
গ. মায়ের ও পিতার বয়স নির্ণয় করার এ্যালগরিদম লেখ।
ঘ. তাদের তিনজনের বয়স একত্রে কত তা নির্ণয়ের জন্য সি ভাষায় প্রোগ্রাম লেখ ।

সৃজনশীল প্রশ্ন ২ : জাকির সাহেবের তিন ছেলে ডিজিটাল মেলায় যাওয়ার জন্য বায়না ধরল এবং টাকা চাইল। জাকির সাহেব ১ম ছেলেকে X টাকা, ২য় ছেলেকে Y টাকা এবং ৩য় ছেলেকে Z টাকা দিলেন।

ক. সি ভাষায় কী-ওয়ার্ড কী?
খ. “লো-লেভেল ল্যাংগুয়েজের দুর্বলতাই হাই-লেভেল ল্যাংগুয়েজের উৎপত্তির কারণ”-ব্যাখ্যা কর।
গ. জাকির সাহেবের ছেলেদের প্রাপ্ত টাকার গড় সি ভাষায় নির্ণয় কর।
ঘ. উদ্দীপকের সমস্যা সহজে বুঝার প্রক্রিয়ায় সপক্ষে তোমার মতামত দাও।

সৃজনশীল প্রশ্ন ৩ : রহিম ও করিম প্রোগ্রামার । দু’জনের প্রোগ্রাম তৈরির পদ্ধতি দুধরনের। রহিমের প্রোগ্রাম ভুল সংশোধন করে সম্পূর্ণ প্রোগ্রাম পড়ার পর আর করিমের প্রোগ্রাম ভুল সংশোধন করে প্রতিটি লাইন পৃথক পৃথকভাবে । অপরদিকে কাব্য প্রোগ্রাম লেখার জন্য ইংরেজি শব্দ ব্যবহার করে।

ক. প্রোগ্রামের ভাষা কী?
খ. “শব্দ ছাড়াই শুধুমাত্র সংখ্যার মাধ্যমে ভাষা প্রকাশ সম্ভব’ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকে কাব্যের প্রোগ্রাম লেখার ভাষা কোন ধরনের ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে রহিম ও করিম প্রোগ্রাম নির্বাহের ক্ষেত্রে কোনটি দ্রুতগতিসম্পন্ন? বিশ্লেষণপূর্বক মতামত দাও ।

সৃজনশীল প্রশ্ন ৪ : বাংলাদেশ ও নিউজিল্যান্ড ক্রিকেট খেলায় টসে জিতে বাংলাদেশ প্রথমে ব্যাট করে। বাংলাদেশের ব্যাটিং-এর পর দেখা গেল সাবেরের রান সংখ্যা a, মনিরের রান সংখ্যা b এবং মিজানের রান c। সকলেই আশা করে বাংলাদেশ জিতবে ।

ক. কম্পাইলার কী?
খ. Integer এর পরিবর্তে কখন Long Integer ব্যবহার করতে হয়? বুঝিয়ে লিখ।
গ. উদ্দীপকের আলোকে সাবের, মনির ও মিজান এই তিন জনের গড় রান বের করার ফ্লোচার্টাট লিখ ।
ঘ. উদ্দীপকের ৩ জন খেলোয়াড়ের মধ্যে সব থেকে বেশি রান কে করেছিল, তার সি-প্রোগ্রামটি লিখ ।

সৃজনশীল প্রশ্ন ৫ : নাফিছা ম্যাডাম ICT ক্লাসে প্রোগ্রামের ভাষা নিয়ে আলোচনা করছিলেন। তিনি বললেন অনেক আগে 0 ও 1 ব্যবহার করে প্রোগ্রাম লেখা হতো। বর্তমানে C প্রোগ্রামিং ভাষাটি খুবই জনপ্রিয়। তিনি C ভাষার উপর বিশদ ক্লাস নিয়ে ছাত্র-ছাত্রীদের 6 এবং 12 সংখ্যা দুটির ল.সা.গু. নির্ণয়ের জন্য C ভাষায় একটি প্রোগ্রাম লিখতে বললেন ।

ক. 4GL কী?
খ. C প্রোগ্রামিং ভাষার ফাংশনের হেডার ফাইল বলতে কী বুঝায়?
গ. উদ্দীপকের উল্লিখিত প্রথম ভাষাটি সম্পর্কে বিস্তারিত লিখ ।
ঘ. উদ্দীপকের বর্ণিত প্রোগ্রামটির C ভাষায় কোড লিখ।

সৃজনশীল প্রশ্ন ৬ : ১২-৮-২০১৬ তারিখে আইসিটি শিক্ষক ক্লাসে বর্তমানে আমরা কম্পিউটারের সাহায‌্যে সাধারণ সমস্যা সমাধানের জন্য যে প্রজন্মের প্রোগ্রামিং ভাষা ব‌্যবহার করি তা কম্পিউটারকে বোঝানোর প্রোগ্রাম সম্পর্কে আলোচনা করছিলেন। এবং বলেছিলেন, আগামী ক্লাসে কতগুলো সিরিজের সংখ্যার যোগফল সি প্রোগ্রামিং ভাষার সাহায্যে বের করে প্রোগ্রাম শিখাবেন। তাই তিনি পরবর্তী ক্লাসে এসে ব্লাকবোর্ডে 221 + 223 +225+ …. + N সিরিজ লিখে আলোচনা শুরু করে দিলেন।

ক. অ্যারে কী?
খ. চলক তৈরির ক্ষেত্রে কিছু বিধিবদ্ধ নিয়ম কানুন রয়েছে – ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকে উল্লেখিত সিরিজের যোগফল নির্ণয়ের প্রোগ্রাম সি ভাষার সাহায্যে তৈরি করো।
ঘ. উদ্দীপকে উল্লেখিত তারিখে আইসিটি শিক্ষকের আলােচ‌্য প্রোগামের মধ্যে তুমি কোনটিকে বেশি উপযোগী বলে মনে করো – বিশ্লেষণপূর্বক তোমার মতামত দাও।

সৃজনশীল প্রশ্ন ৭ : সুষ্মিতাকে তার শিক্ষক তার জন্মদিন জিজ্ঞাসা করায় সে উত্তর দিল ২৯/০২/২০০০। শিক্ষক তখন তাকে বলল তুমি তোমার জন্মদিন প্রতি বছর উদযাপন করতে পারবে না এবং সূত্র দিয়ে তাকে বুঝিয়ে দিলেন কোন সাল গুলোতে সে জন্মদিন উদযাপন করতে পারবে। এরপর শিক্ষক কতগুলো প্রতীক ব্যবহার করে সমস্যাটি সমাধানের একটি চিত্র অংকন করলেন যেটি তাকে হাইলেভেল ভাষায় প্রোগ্রাম রচনায় সহায়তা করে।

ক. সুডোকোড কী?
খ. সি ভাষা কোন ধরনের প্রোগ্রামিং মডেল স্ট্রাকচার?
গ. উদ্দীপকে শিক্ষকের চিত্রটি অংকন কর।
ঘ. উদ্দীপকের চিত্রটি সুষ্মিতাকে সমস্যা সমাধানে সুবিধা দেয় – উক্তিটির পক্ষে তোমার মতবাদ দাও।

সৃজনশীল প্রশ্ন ৮ : ফাতেমা দুটি পূর্ণ সংখ্যার গ.সা.গু নির্ণয়ের জন্য প্রোগ্রাম তৈরি করে ICT স্যারকে দেখালো। স্যার প্রোগ্রামে বিভিন্ন ধরণের ভুল আছে বলে জানান। পরে, তিনি সঠিকভাবে একটি প্রোগ্রাম তৈরির জন্য অ্যালগরিদম ও ফ্লোচার্ট এর গুরুত্ব বুঝিয়ে বললেন।

ক. রিকার্সিভ ফাংশন কী?
খ. i+ + ও + + i এর মধ্যে পার্থক্য লিখ।
গ. ফাতেমার তৈরি প্রোগ্রামে কী ধরণের ভুল থাকতে পারে? বিশ্লেষণসহ মতামত দাও।
ঘ. ফাতেমার তৈরি প্রোগ্রামটির জন্য অ্যালগরিদম ও ফ্লোচার্ট লিখ।

সৃজনশীল প্রশ্ন ৯ : প্রহর, আব্দুল্লাহ ও আবরার মাঠে ক্রিকেট খেলায় মেতে উঠেছে। ব্যাটিং দেখে মনে হচ্ছে ৩ জনই সমান রান করবে। কিন্তু পরবর্তীতে দেখা গেল প্রহর a রান, আবদুল্লাহর রান সংখ্যা b এবং আবরার রান সংখ্যা c।

ক. কম্পাইলার কী?
খ. ‘চলকের নামকরণের সময় কিছু নিয়ম মেনে চলতে হয়, ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের আলোকে প্রহর, আবদুল্লাহ ও আবরার এই তিন জনের গড় রান বের করার ফ্লোচার্টটি লিখ।
ঘ. উদ্দীপকের ৩ জন এর মধ্যে সব থেকে বেশি রান কে করেছিল, তার সি প্রোগ্রামটি লিখ।

সৃজনশীল প্রশ্ন ১০ : শিফা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়টি পড়ছিল। সে ৫ম অধ্যায়ের প্রোগ্রামিং ভাষা তিনটি সংখ্যার মধ্যে বড় সংখ্যাটি নির্ণয়ের প্রোগ্রামটি দেখছিল। কিন্ত সে প্রোগ্রামটি বুঝতে পারছিল না। তার বড় ভাই কম্পিউটার প্রকৌশলী শফিক তাকে বিষয়টি সহজ করে বুঝিয়ে দিল।

ক. হাইলেভেল ল্যাংগুয়েজ কী?
খ. অ্যালগরিদম ও ফ্লোচার্ট এর মধ্যে পার্থক্য লিখ।
গ. উদ্দীপকে উল্লেখিত সমস্যাটির ফ্লোচার্ট লিখ।
ঘ. উদ্দীপকে উল্লেখিত সমস্যাটির ক্ষেত্রে লিখিত সি প্রোগ্রাম বিশ্লেষণ কর।

সৃজনশীল প্রশ্ন ১১ : আলিফের ভাই সামান্য জ্বর অনুভব করায় তার বড় বোন তার ভাই এর জ্বর ক্লিনিক্যাল থার্মোমিটারের মাধ্যমে পরীক্ষা করেন। উক্ত থার্মোমিটারটি সেলসিয়াস এবং ফারেনহাইট উভয় স্কেলে দাগাঙ্কিত ছিল। ফারেনহাইট স্কেলে তার ভাই এর জ্বর ছিল ১০০০ F।

ক. প্রোগ্রাম কী?
খ. অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রাম বলতে কী বুঝায়?
গ. উদ্দীপকের ফারেনহাইট তাপমাত্রাকে সেলসিয়াস তাপমাত্রায় প্রকাশের জন্য অ্যালগরিদম ও ফ্লোচার্ট লেখ।
ঘ. উদ্দীপকে বর্ণিত আলিফের ভাই এর জ্বর সেলসিয়াস স্কেলে কত হবে তার আউটপুট বের করা পূর্বক সি ভাষায় একটি প্রোগ্রাম লেখ।

সৃজনশীল প্রশ্ন ১২ : মূসা একাদশ শ্রেণির ছাত্র। আইসিটি শিক্ষক জনাব ইকবাল বইয়ের ৫ম অধ্যায়ে প্রোগ্রামিং ল্যাংগুয়েজ সম্পর্কে লেকচার দিয়েছেন। কিন্তু মূসা বিষয়টি ভালোভাবে বুঝতে পারছে না, তাই সে বিষয়টি পুনরায় বুঝিয়ে দেওয়ার জন্য অনুরোধ করায় স্যার ক্লাসের সবার উদ্দেশ্যে বিষয়টি বিস্তারিত বুঝিয়ে বললেন।

ক. ফ্লোচার্ট কী?
খ. মেশিন লেংগুয়েজ ও হাইলেভেল লেংগুয়েজ এক নয় কেন? ব্যাখ্যা কর।
গ. মূসার প্রোগ্রাম উন্নয়ন উদ্দীপকের আলোকে বর্ণনা কর।
ঘ. উদ্দীপকের শিক্ষকের বুঝিয়ে দেওয়ার ক্ষেত্রে সাহায্য করবে অনুবাদক, বিশ্লেষণ কর।

পিডিএফ ফাইল ডাউন করুন 

উপরের প্রশ্নগুলো ছাড়াও আরও বেশ কিছু সৃজনশীল প্রশ্ন এবং উত্তর দেওয়া আছে নিচের পিডিএফ ফাইলে। আশা করবো সবাই বুঝতে পারবেন। এখানে আমি গুগল ড্রাইভের ডাউনলোড লিংক দিয়ে দিচ্ছি। 

পিডিএফ বইয়ের প্রশ্নগুলো উত্তর = ক্লিক করুন এখানে    

পিডিএফ ফাইল ডাউনলোড করার জন্য = ক্লিক করুন এখানে       

বহুনির্বাচনী প্রশ্ন এবং উত্তর ডাউনলোড করার জন্য = ক্লিক করুন এখানে    


উপসংহার

আমি এখানে সৃজনশীল প্রশ্ন এবং সেগুলোর উত্তর দিয়ে দেওয়ার চেষ্টা করেছি। যদিও এখানে আমি উত্তর দেওয়ার জন্য পিডিএফ ফাইল এর লিংক ব্যবহার করেছি। 

তথ্যসূত্রঃ- লিংকটি তে ক্লিক করুন    
Post a Comment (0)
Previous Post Next Post