HSC ICT Chapter 5 Hand Note || এইচএসসি আইসিটি ৫ম অধ্যায় ছোট প্রশ্ন এবং উত্তর
আজকের আর্টিকেলে আমি একাদশ ও দ্বাদশ শ্রেণির আইসিটি বইয়ের ৫ম অধ্যায় এর হ্যান্ড নোট এর কিছু অংশ দিয়ে দেবো। এখানে ছোট প্রশ্ন এবং সেগুলো উত্তর দেওয়া থাকবে।
৫ম অধ্যায় এর জ্ঞানমূলক প্রশ্ন
নিচে প্রথমে ছোট প্রশ্ন এবং পরে সেগুলোর উত্তর দেওয়া আছে। আশা করি প্রশ্নগুলো সবাই পড়বেন এবং শেয়ার করবেন।
প্রশ্ন ০১: অ্যারে কী?
প্রশ্ন ০২: অনুবাদক প্রোগ্রাম কী?
প্রশ্ন ০৩: প্রোগ্রামের ভাষা কী?
প্রশ্ন ০৪: 4GLকী?
প্রশ্ন ০৫: সুডোকোড কী?
প্রশ্ন ০৬: প্রোগ্রাম কী?
প্রশ্ন ০৭: চলক কী?
প্রশ্ন ০৮: কম্পাইলার কী?
প্রশ্ন ০৯: কী ওয়ার্ড কী?
প্রশ্ন ১০: ফ্লোচার্ট কী?
প্রশ্ন ১১: হেডার ফাইল কী?
প্রশ্ন ১২: অ্যালগরিদম কী?
প্রশ্ন ১৩: অ্যাসেম্বলার কী?
প্রশ্ন ১৪: অপারেটর কী?
প্রশ্ন ১৫: ডিবাগিং কী?
প্রশ্ন ১৬: লুপ কী?
প্রশ্ন ১৭: স্ট্রাকচার্ড প্রোগ্রামিং কী?
প্রশ্ন ১৮: ফাংশন কী?
প্রশ্ন ১৯: ইন্টারপ্রেটার কী?
প্রশ্ন ২০: ফরমেট স্পেসিফায়ার কী?
প্রশ্ন ২১: মেশিন ভাষা কী?
প্রশ্ন ২২: টেস্টিং কী?
প্রশ্ন ২৩: স্টেটমেন্ট কী?
প্রশ্ন ২৪: Syntex error কী?
প্রশ্ন ২৫: ডেটা টাইপ কী?
প্রশ্ন ২৬: অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রাম কি?
প্রশ্ন ২৭: সি (C) ভাষা কী?
প্রশ্ন ২৮: সি ++(C++) ভাষা কী?
প্রশ্ন ২৯: Constant বা ধ্রুবক কী?
প্রশ্ন ৩০: High level Language কী?
উপরে আমি সাজেশান এর মত করেই প্রশ্নগুলো দিয়ে দিয়েছি। এবার নিচে প্রশ্নগুলোর উত্তর দিয়ে দিচ্ছি।
প্রশ্ন ০১: অ্যারে কী?
উত্তর- একটি সাধারণ ভেরিয়েবলের নামের আওতায় মেমোরিতে পরপর সংরক্ষিত একই টাইপের কতগুলো ডেটার সমষ্টিকে অ্যারে বলা হয়।
প্রশ্ন ০২: অনুবাদক প্রোগ্রাম কী?
উত্তর- যে প্রোগ্রামের মাধ্যমে উৎস প্রোগ্রামকে যন্ত্রভাষায় অনুবাদ করে বস্তু ভাষায় রুপান্তরিত করে তাকে অনুবাদক প্রোগ্রাম বলে।
প্রশ্ন ০৩: প্রোগ্রামের ভাষা কী?
উত্তর- কম্পিউটার সিস্টেমে প্রোগ্রাম রচনার জন্য ব্যবহৃত শব্দ, বর্ণ, অংক, সংকেত এবং এগুলো বিন্যাসের নিয়ম মিলিয়ে তৈরি হয় প্রোগ্রামের ভাষা।
প্রশ্ন ০৪: 4GLকী?
উত্তর- কম্পিউটারে সহজে ব্যবহারের জন্য বিশেষ ভাষাকে চতুর্থ প্রজন্মের ভাষা (4GL) বা অতি উচ্চতর ভাষা বলে।
প্রশ্ন ০৫: সুডোকোড কী?
উত্তর- সুডো (Pseudo) শব্দের অর্থ হচ্ছে হচ্ছে ছদ্ম বা কৃত্রিম। প্রোগ্রামের ধরণ ও কার্যাবলি তুল ধরার জন্য কিছু সংখ্যাক নির্দেশ বা স্টেটমেন্টের সমাহারকেই সুডোকোড বলা হয়।
প্রশ্ন ০৬: প্রোগ্রাম কী?
উত্তর-কোন সমস্যা সমাধানের জন্য কম্পিউটারের ভাষায় ধারাবাহিকভাবে কতগুলো কমান্ড বা নির্দেশের সমষ্টিকে প্রোগ্রাম বলা হয়।
প্রশ্ন ০৭: চলক কী?
উত্তর- সি ভাষায় মেমোরিতে ডেটা সংরক্ষন করতে যে নাম ব্যবহৃত হয় তাকে চলক (variable) বলে।
প্রশ্ন ০৮: কম্পাইলার কী?
উত্তর- উচ্চস্তরের ভাষায় লেখা উৎস প্রোগ্রামকে বস্তু প্রোগ্রামে রুপান্তর করার প্রোগ্রামকে কম্পাইলার বলে।
প্রশ্ন ০৯: কী ওয়ার্ড কী?
উত্তর- কী ওয়ার্ড হলো প্রোগ্রামে ব্যবহৃত কতগুলো সংরক্ষিত বিশেষ শব্দ। প্রত্যেকটি কী ওয়ার্ডের একটি নিদিষ্ট অর্থ আছে এবং প্রোগ্রামে একটি নিদিষ্ট কার্যসম্পাদন করে।
প্রশ্ন ১০: ফ্লোচার্ট কী?
উত্তর- যে চিত্রের মাধ্যমে কোন সিস্টেম বা প্রোগ্রাম কীভাবে কাজ করবে তার গতিধারা নির্ধারণ করা হয় তাকে প্রবাহচিত্র বা ফ্লোচার্ট বলে।
প্রশ্ন ১১: হেডার ফাইল কী?
উত্তর- কম্পাইলারের যে সকল ফাইলের বর্ধিত নাম (.h) তাদেরকে হেডার ফাইল বলে।
প্রশ্ন ১২: অ্যালগরিদম কী?
উত্তর- সমস্যা সমাধানের যুক্তিসম্মত ও পর্যায় ক্রমিক ধারা বর্ণনাকে অ্যালগরিদম বলা হয়।
প্রশ্ন ১৩: অ্যাসেম্বলার কী?
উত্তর- অ্যাসেম্বলি ভাষায় লিখিথ প্রোগ্রামকে মেশিন ভাষায় রুপান্তরিত করার জন্য যে অনুবাদক প্রোগ্রাম ব্যবহার করা হয়, তাকে অ্যাসেম্বলার বলে।
প্রশ্ন ১৪: অপারেটর কী?
উত্তর- সি ভাষায় গাণিতিক এবং যৌক্তিক কাজ করার জন্য যে সকল চিহ্ন (+, -, *, / ইত্যাদি) ব্যবহৃত হয়, তাকে অপারেটর বলে।
প্রশ্ন ১৫: ডিবাগিং কী?
উত্তর- প্রোগ্রাম তৈরির সময় বিভিন্ন কারণে প্রোগ্রাম ভুল হতে পারে। প্রোগ্রামের ভুল-ত্রটি খুঁজে বের করা এবং সংশোধন করাকে ডিবাগিং বলে।
প্রশ্ন ১৬: লুপ কী?
উত্তর- প্রোগ্রামে যে সকল স্টেটমেন্ট দুই বা ততোধিক করে সম্পাদিত হয় সেগুলোকে সম্পাদন করার জন্য ব্যবহৃত কমান্ড সমূহকে লুপ বা লুপিং বলে।
প্রশ্ন ১৭: স্ট্রাকচার্ড প্রোগ্রামিং কী?
উত্তর- একটি সমস্যা সমাধানে কি কি লাগতে পারে এবং সেগুলোর কয়টি ধাপ হবে, প্রত্যেক ধাপে কি কি হবে এরকম একটি structure তৈরি করে কোন সমস্যা সমাধানকে স্ট্রাকচার্ড প্রোগ্রামিং বলা হয়।
প্রশ্ন ১৮: ফাংশন কী?
উত্তর- সি প্রোগ্রামে যখন কোন নির্দিষ্ট কাজ সম্পাদনের জন্য কতগুলো স্টেটমেন্ট কোন নামে একটি ব্লকের মধ্যে রাখা হয় তখন তাকে ফাংশন বলে।
প্রশ্ন ১৯: ইন্টারপ্রেটার কী?
উত্তর- যে অনুবাদক প্রোগ্রাম উচ্চস্তরের ভাষায় লিখিত প্রোগ্রামকে এক লাইন এক লাইন করে মেশিন ভাষায় রুপান্তর করে তাকে ইন্টারপ্রেটার বলে।
প্রশ্ন ২০: ফরমেট স্পেসিফায়ার কী?
উত্তর- %d, %f, %c, %x, %o ইত্যাদিকে ফরমেট স্পেসিফায়ার বলে। scanf() ফাংশনের সাথে এটি ব্যবহৃত হয়।
POST CODE = JAN252022
প্রশ্ন ২১: মেশিন ভাষা কী?
উত্তর- কম্পিউটার মেশিনের নিজস্ব ভাষাকে মেশিন ভাষা বা নিম্মস্তরের ভাষা বলা হয়। এ ভাষায় 0 ও 1 এ দুই বাইনারি অঙ্ক ব্যবহার করা হয়।
প্রশ্ন ২২: টেস্টিং কী?
উত্তর- কোন প্রোগ্রাম কোডিং সম্পন্ন করার পর প্রোগ্রামটির যে ধরণের আউটপুট বা ফলাফল হওয়া উচিত তা ঠিকমত আসছে কিনা বা রান করছে কিনা যাচাই। করাকে টেস্টিং বলা হয়।
প্রশ্ন ২৩: স্টেটমেন্ট কী?
উত্তর- প্রোগ্রামে কোন এক্সপ্রেশন কিংবা ফাংশনের শেষে যখন সেমিকোলন(;) দেয়া হয়, তখন সি এর ভাষায় একে সাধারণত স্টেটমেন্ট বলা হয়।
প্রশ্ন ২৪: Syntex error কী?
উত্তর- সিনট্যাক্স ভুল হলো প্রোগ্রামিং ভাষার ব্যকরণগত ভুল যেমন- বানান ভুল, কমা, ব্রাকেট না দেয়া ইত্যাদি।
প্রশ্ন ২৫: ডেটা টাইপ কী?
উত্তর- সি প্রোগ্রামে বিভিন্ন ধরণের ডেটা নিয়ে কাজ করা হয়। যেমন- পূর্ণ সংখ্যা, ভগ্নাংশ, ক্যারেক্টার, স্ট্রিং ইত্যাদি। এগুলো সবই হল ডেটার টাইপ।
প্রশ্ন ২৬: অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রাম কি?
উত্তর- একটি সমস্যা সমাধান করার জন্য একটি অবজেক্ট তৈরি করা হয়। কোন অবজেক্টের মাধ্যমে যদি কোন সমস্যা সমাধান করা হয় তাকে অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রাম বলে। |
প্রশ্ন ২৭: সি (C) ভাষা কী?
উত্তর- C হচ্ছে মধ্য পর্যায়ের হাই-লেভেল ল্যাংগুয়েজ। এটি শক্তিশালী প্রোগ্রাম ভাষা। এ ভাষা ব্যবহার করে সব ধরণের প্রোগ্রাম রচনা করা যায়।
প্রশ্ন ২৮: সি ++(C++) ভাষা কী?
উত্তর- সি ++ হলো একটি অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রাম। সি এর প্রায় সব বৈশিষ্ঠ্যসহ অতিরিক্ত আরও কিছু নতুন বৈশিষ্ঠ্য যোগ করে C++ ভাষার সৃষ্টি।
প্রশ্ন ২৯: Constant বা ধ্রুবক কী?
উত্তর- প্রোগ্রাম নির্বাহের সময় কোন অবস্থাতেই যার মান পরিবর্তন করা যায় না, তাকে ধ্রুবক বলা হয়।
প্রশ্ন ৩০: High level Language কী?
উত্তর- কম্পিউটারকে সর্বজন ব্যবহার উপযোগী করে তুলতে যে ভাষা তৈরি হয় তাই হাই লেভেল ল্যাংগুয়েজ বা উচ্চস্তরের ভাষা।
উপসংহার
উপরে মোট ৩০টি প্রশ্ন এবং সেগুলোর উত্তরও দেওয়া আছে। এই প্রশ্নগুলো HSC ICT বইয়ের ৫ম অধ্যায় থেকে নেওয়া হয়েছে।
তথ্যসূত্রঃ- আইসিটি ৫ম অধ্যায় এর জ্ঞানমূল প্রশ্ন এবং উত্তর